পদ্মা নদীর তীরে অবহেলিত চরভাগা একটি প্রত্যন্ত অঞ্চল। চর এলাকায় অবস্থিত হওয়ায় এর মূলভূমি প্রতিবছরই নদী ভাঙ্গনের কবলে পতিত হয়। এ এলাকার লোকেরা দীঘ থেকেই নিম্নমানের জীবন যাপন করে আসছে। শহরের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত এবং শিক্ষা ও আয়রোজগারের সীমাবদ্ধতার কষাঘাতে জর্জরিত। ১৯৯৭ সালে ডাঃ এ এফ এম ইকবাল কবির ফয়সাল এবং তার পরিবারের সদস্যবৃন্দ শহীদ বুদ্ধিজীবী ডাঃ হুমায়ুন কবির এর স্মৃতিতে চরভাগায় এটি বিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রাথমি পদক্ষেপ গ্রহণ করেন। শহীদ বুদ্ধিজীবী ডাঃ হুমায়ুন কবির অত্র এলাকার একজন কৃতি সন্তান। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি একজন শহীদ বুদ্ধিজীব ী।
অত্র এলাকার মানুষের সহযোগীতায় নিম্ন মাধ্যমিক হিসেবে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এলাকার যুব-সমাজ তাদের “ উদয়ন সমাজ উন্নয়ন সংসদ “ এর ক্লাব ঘরটি শ্রেণি কার্যক্রম শুরু করার জন্য দান করে। ৬ষ্ঠ শ্রেণি থেকে শুরু করে প্রতিবছরই অতিরিক্ত একটি ক্লাসের আপগ্রেডর মাধ্যমে বর্তমানে বিদ্যালয়টি মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের মাধ্যমে সেবাদান করে েএকটি পূর্ণাঙ্গ মাধ্যমিক বিদ্যালয়ে উন্নীত হয়েছে এবং বিদ্যালয়টি জনগোষ্ঠীর হৃদয় ভীষণভাবে প্রভাব ফেলেছে। বিদ্যায়টি আশপাশের জনগোষ্ঠীর বিদ্যুৎ, টেলিফোন ও রাস্তাঘাট বিনির্মাণে উন্নয়নের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।
শিক্ষার্থীদের শ্রেণি ভিত্তিক তথ্য বিবরণী- ১৯৯৭ থেকে চলমান..............
সাল | ৬ষ্ঠ | ৭ম | ৮ম | ৯ম | ১০ম | মোট | সর্বমোট | ||||||||||||||||||
B | G | T | B | G | T | B | G | T | B | G | মোট | B | G | মোট | B | G | মোট ছাত্র/ছাত্রী | ||||||||
২০০০ | ৪৪ | ৩১ | ৭৫ | ২৮ | ২০ | ৪৮ | ৩৪ | ২০ | ৫৪ | বিজ্ঞান | ০৮ | বিজ্ঞান | ০২ | ১০ | বিজ্ঞান | ০৩ | বিজ্ঞান | ০১ | ০৪ | ১৪১ | ১১৮ | ২৫৯ | |||
মানবিক | ০২ | মানবিক | ২০ | ২২ | মানবিক | ০০ | মানবিক | ০৮ | ০৮ | ||||||||||||||||
ব্য.শিক্ষা | ১০ | ব্য.শিক্ষা | ০৯ | ১৯ | ব্য.শিক্ষা | ১২ | ব্য.শিক্ষা | ০৭ | ১৯ | ||||||||||||||||
মোট | ২০ | মোট | ৩১ | ৫১ | মোট | ১৫ | মোট | ১৬ | ৩১ |
সাল | ৬ষ্ঠ | ৭ম | ৮ম | ৯ম | ১০ম | মোট | সর্বমোট | ||||||||||||||||||
B | G | T | B | G | T | B | G | T | B | G | মোট | B | G | মোট | B | G | মোট ছাত্র/ছাত্রী | ||||||||
১৯৯৯ | ৩৭ | ৩০ | ৬৭ | ৪১ | ২২ | ৬৩ | ৩৪ | ২৫ | ৫৯ | বিজ্ঞান | ০৩ | বিজ্ঞান | ০১ | ০৪ | বিজ্ঞান | ০৩ | বিজ্ঞান | ০১ | ০৪ | ১৫৭ | ১২৯ | ২৮৬ | |||
মানবিক | ১০ | মানবিক | ১৮ | ২৮ | মানবিক | ০৯ | মানবিক | ১৬ | ২৫ | ||||||||||||||||
ব্য.শিক্ষা | ১০ | ব্য.শিক্ষা | ০৯ | ১৯ | ব্য.শিক্ষা | ১০ | ব্য.শিক্ষা | ০৭ | ১৭ | ||||||||||||||||
মোট | ২৩ | মোট | ২৮ | ৫১ | মোট | ২২ | মোট | ২৪ | ৪৬ |
সাল | ৬ষ্ঠ | ৭ম | ৮ম | ৯ম | ১০ম | মোট | সর্বমোট | ||||||||||||||||||
B | G | T | B | G | T | B | G | T | B | G | মোট | B | G | T | B | G | মোট ছাত্র/ছাত্রী | ||||||||
১৯৯৮ | ৪৯ | ২১ | ৭০ | ৩৬ | ২৩ | ৫৯ | ২১ | ২০ | ৪১ | বিজ্ঞান | ০১ | বিজ্ঞান | ০৩ | ০৪ | বিজ্ঞান | ০ | ০ | ০ | ০ | ০ | ১৩৪ | ৮৭ | ২২১ | ||
মানবিক | ১৫ | মানবিক | ১৩ | ২৮ | মারবিক | ০ | ০ | ০ | ০ | ০ | |||||||||||||||
ব্য.শিক্ষা | ১২ | ব্য.শিক্ষা | ০৭ | ১৯ | ব্য.শিক্ষা | ০ | ০ | ০ | ০ | ০ | |||||||||||||||
মোট | ২৮ | মোট | ২৩ | ৫১ | মোট |
সাল | ৬ষ্ঠ | ৭ম | ৮ম | ৯ম | ১০ম | মোট | সর্বমোট | ||||||||||||||||||
B | G | T | B | G | T | B | G | T | B | G | T | B | G | T | B | G | মোট ছাত্র/ছাত্রী | ||||||||
১৯৯৭ | ৫০ | ২৪ | ৭৪ | ৩২ | ২০ | ৫২ | ৩০ | ১৭ | ৪৭ | বিজ্ঞান | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ১১২ | ৬১ | ১৭৩ | |
মানবিব | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ||||||||||||||
ব্য.শিক্ষা | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ | ০ |